সোমবার, আগস্ট ২ ২০২১ | ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ - বর্ষাকাল | ২২শে জিলহজ, ১৪৪২ হিজরি

কিউবাতে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ

নিজস্ব প্রতিবেদক, সাইবারবার্তা: করোনাভাইরাস মহামারি প্রতিরোধে যথায়ত ভূমিকা রাখতে না পারা এবং দেশের সামগ্রিক অর্থনীতি ভেঙ্গে পড়ায় কিউবাতে বিক্ষোভ চলছে। আর এই সরকার বিরোধী বিক্ষোভে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছিলো ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। আর এই বিক্ষোভ প্রতিহত করতে এসব মাধ্যম বন্ধ করে দেয়া হয়েছে। খবর এনগ্যাজেট।

 

ইন্টারনেট অ্যাক্সেস ট্র্যাকিং প্রতিষ্ঠান নেটব্লকস জানিয়েছে, সোমবার থেকে ক্যারিবিয়ান আইল্যান্ডে কমপক্ষে আংশিকভাবে ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং টেলিগ্রাম বন্ধ করে দেয়া হয়েছে।

 

এখনও এই ব্লক কার্যকর রয়েছে। এমনকি হাভানাতে মোবাইল ডেটা সংযোগও বন্ধ পাচ্ছেন স্থানীয় বাসিন্দারা। কিউবাতে মোবাইল ইন্টারনেট অ্যাক্সেস বলতে গেলে একেবারেই নতুন। ২০১৮ সালের শেষের দিকে দেশটির সমাজতান্ত্রিক সরকার সেবাটি চালু শুরু করে।

 

বিক্ষোভকারীরা বর্তমান প্রেসিডেন্ট মিগেল ডিয়াজ-কানালের পদত্যাগ দাবি করছেন। গণমাধ্যম বিশেষজ্ঞরা বলছেন, কিউবার সরকার চেষ্টা করছে একটা ডিজিটাল ব্ল্যাকআউট জারি করার যার ফলে বিক্ষোভকারীদের যোগাযোগ চ্যানেল বন্ধ হয়ে যায়।সেবা বন্ধের বিষয়ে হোয়াটসঅ্যাপ এবং টেলিগ্রাম এখনও কোনো মন্তব্য প্রকাশ করেনি।

 

(সাইবারবার্তা.কম/আইআই/১৫ জুলাই ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন