সোমবার, আগস্ট ২ ২০২১ | ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ - বর্ষাকাল | ২২শে জিলহজ, ১৪৪২ হিজরি

ভারতে ৫জি নিয়ে কাজ করবে ইনটেল

নিজস্ব প্রতিবেদক,সাইবারবার্তা: ভারতের রিলায়েন্স জিওর সঙ্গে দেশটিতে ৫জি নেটওয়ার্কিং প্রযুক্তি বিকাশের কাজ করবে ইনটেল কর্পোরেশন। উভয়ে মিলে সেখানে ৫জি রেডিও-অ্যাক্সেস নেটওয়ার্কের সঙ্গে “যৌথ-উদ্ভাবন” নিয়ে কাজ করবে।

 

সংবাদ সংস্থা রয়টার্সকে এমনটাই জানিয়েছেন- ইনটেলের ডেটা প্ল্যাটফর্ম গ্রুপের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট এবং মহাব্যবস্থাপক নাভিন শেনয়।

 

তিনি জানিয়েছেন, গত বছর রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের জিও প্ল্যাটফর্মে ২৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছিল ইনটেলের ‘ভেঞ্চার ক্যাপিটাল ইউনিট’। এর মাধ্যমে প্রযুক্তিক্ষেত্রে অংশীদারিত্বের সুযোগ খুঁজে বের করে উভয় প্রতিষ্ঠান। আর এটি সেই অংশীদারিত্বের ফল।

 

যৌথ অংশীদারিত্বে নোকিয়া, এরিকসন বা হুয়াওয়ের প্রযুক্তি ব্যবহার করে প্রচলিত ধারার নেটওয়ার্ক তৈরির দিকে না গিয়ে নেটওয়ার্কের কাজ পরিচালনায় সফটওয়্যার ব্যবহার বাড়ানোর দিকে এগোচ্ছে ইনটেল ও জিও।

 

ইনটেলের নেটওয়ার্ক প্ল্যাটফর্ম গ্রুপের জেনারেল ম্যানেজার ড্যান রদ্রিগেজ জানিয়েছেন, এক দশক আগে ইনটেলের নেটওয়ার্ক চিপের অপারেটিং সিস্টেমের মতো তাদের ফ্লেক্সআরএন নামের সিস্টেমটি ক্যারিয়ার বা সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোকে ৫জি নেটওয়ার্কের জন্য কোড লিখতে দেয়। আর এই সুযোগ কাজে লাগিয়েই ক্যারিয়ার হিসেবে ভারতে ৫জি সেবা দেবে জিও।

 

(সাইবারবার্তা.কম/আইআই/২৩ জুন ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন