বৃহস্পতিবার, এপ্রিল ২৫ ২০২৪ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল | ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

এক বছরে মোবাইল ইন্টারনেটের গতিতে আরো এক ধাপ পেছালো বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক,সাইবারবার্তা: মোবাইল ইন্টারনেটের গতির দিক থেকে ২০২০ সালের মে মাস পর্যন্ত বাংলাদেশের অবস্থান ছিল ১৩৩ তম। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বিশ্বের অন্যান্য দেশ মোবাইল ইন্টারনেটের গতির দিক থেকে এগিয়ে গেলেও পিছিয়ে রয়েছে বাংলাদেশ।চলতি বছরের মে মাস শেষে মোবাইল ইন্টারনেটের গতির দিক থেকে বাংলাদেশের অবস্থান ১৩৪ তম।

 

স্পিডটেস্ট-এর গ্লোবাল ইনডেক্সের তথ্য বলছে, গত এক বছরে দেশে মোবাইল ইন্টারনেটের গতি বেড়েছে ১ দশমিক ৮৪ এমবিপিএস। গত বছরের মে মাস শেষে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীরা গড়ে ১০ দশমিক ৬৯ এমবিপিএস গতিতে ডাউনলোড করতে পারতেন। চলতি বছরের মে মাস শেষে তা বেড়ে হয়েছে ১২ দশমিক ৫৩ এমবিপিএস।

 

স্পিডটেস্টের তথ্য বলছে গত একবছরে মোবাইল ইন্টারনেটে ডেটা আপলোডের গতি বেড়েছে ১ দশমিক ২৪ এমবিপিএস। বর্তমানে ৭ দশমিক ৮৫ এমবিপিএস গতিতে ডেটা আপলোড করতে পারেন একজন মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী।বর্তমানে মোবাইল ইন্টারনেটের ল্যাটেন্সি (মোবাইল ফোনের সংকেত ইন্টারনেট সার্ভারে পৌঁছানোর সময়) ৪৮ এমএস যা গত বছরের মে মাস শেষে ছিল ৪২ এমএস।

 

মোবাইল ইন্টারনেটের গতিতে বিশ্বের ১৩৭ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৪ নম্বরে। বাংলাদেশের চেয়ে খারাপ অবস্থা কেবল যথাক্রমে সোমালিয়া, ভেনেজুয়েলা ও আফগানিস্তানের। যুদ্ধবিধ্বস্ত সিরিয়া (১০৪), আফ্রিকার উগান্ডার (১২২) মতো দেশও মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে।

 

(সাইবারবার্তা.কম/আইআই/২৩ জুন ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ