বৃহস্পতিবার, এপ্রিল ২৫ ২০২৪ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল | ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ডিজিটাল কোরবানীর হাট নিয়ে আসছে নতুন নীতিমালা

নিজস্ব প্রতিবেদক,সাইবারবার্তা: আসন্ন ঈদ-উল-আজহাকে সামনে রেখে অর্ধশতাধিক উদ্যোক্তাদের নিয়ে “ডিজিটাল বাণিজ্যে কোরবানি পশু বিক্রি নীতিমালা’’ কর্মশালা করেছে ই-ক্যাব। বাণিজ্য মন্ত্রণালয়ের সহায়তায় ২১ জুন সন্ধ্যা ৬টায় হোটেল রাজধানী ইন্টার কন্টিনেন্টালে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ। বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্তি সচিব (রপ্তানী) হাফিজুর রহমান ও ই-ক্যাবের প্রেসিডেন্ট শমী কায়সার।

 

সভাপতিত্ব করেন ডব্লিওটিও সেল এর মহাপরিচালক ও বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্তি সচিব হাফিজুর রহমান।ভিডিও কনফারেন্সের মাধ্যমে কর্মশালায় যুক্ত হন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এর প্রধান নির্বাহী কর্মকর্তা  সেলিম রেজা। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ই-ক্যাবের রিসার্চ স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান জনাব সদরুদ্দীন ইমরান।

 

কর্মশালায় কোরবানি পশু ক্রয় বিক্রয় নীতিমালা, ডেলিভারী ও ফান্ড ট্রান্সফার বিধি, ছবি তোলা ও বিবরণ এর নিয়ম, কুরবানিযোগ্য গরুর বৈশিষ্ঠ্য, অভিযোগ প্রতিকার, রিটার্ন ও রিফান্ড পলিসি, কসাইসেবা ও পেমেন্ট পদ্ধতি এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

 

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, দেশে ব্যবসায়িরা অনলাইনে ব্যবসা করবে, আমাদের উচিত হবে তাদেরকে সহযোগিতা করা পাশাপাশি ক্রেতা বা ভোক্তার অধিকার যাতে রক্ষা পায় সে ব্যাপারে কার্যকরি পদক্ষেপ গ্রহণ করা। এই নীতিমালা এমনভাবে তৈরী করা উচিত যাতে ক্রেতা ও ভোক্তা উভয়ের অধিকার রক্ষা পায়। সেজন্য সংশ্লিষ্ঠ সব পক্ষকে মতামত দেয়া জরুরী। তিনি চামড়ার বাজারে অস্থিরতা রোধ করার জন্য ভবিষ্যতে দেশব্যাপী কোরবানির চামড়ার বেচাকেনাতে নির্ভরযোগ্য ডিজিটাল পদ্ধতির কথা বলেন।

 

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্তি সচিব (রপ্তানী) হাফিজুর রহমান বলেন, এখানে অনলাইন শপ গরু বিক্রি করবে আর ক্রেতারা গরু ক্রয় করবে। এর মাঝে বাণিজ্য মন্ত্রণালয়, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও ই-ক্যাব পুরো বিষয়টি তদারক করবে। এজন্য এসোসিয়েশন হিসেবে ই-ক্যাবকে দায়িত্ব নিয়ে কাজ করতে হবে। এবং এখানে কোনো বিতর্কিত প্রতিষ্ঠানকে যুক্ত করা যাবে না। সর্বদা সতর্ক থেকে নজরদারী অব্যাহত রাখতে হবে। কোরবানির মতো ধর্মীয় স্পর্শকাতর ইস্যুতে কোনো ধরনের অনাকাংখিত ঘটনা কাম্য নয়।

 

ই-ক্যাবের প্রেসিডেন্ট শমী কায়সার বলেন, গতবার ডিএনসিসি ডিজিটাল হাট দেশের সম্মিলিত একটি অনলাইন প্লাটফরম হিসেবে ক্রেতাদের আকাংখা পূরণে সফল হয়েছে। কোরবানির পশুর এধরনের অনলাইন হাট দেশে বিদেশে প্রশংসা পেয়েছে। ক্রেতা এবং বিক্রেতা উভয়ে আমাদের উপর আস্থা রেখেছে এবং আমাদেরকে সফল হতে সহযোগিতা করেছে। এবারো তার ব্যতিক্রম হবেনা। আমরা আশা করছি গতবারের চেয়ে বেশী সাড়া পাওয়া যাবে এবারের অনলাইন কোরবানি হাটে।

 

আলোচনায় অংশ নেন ই-ক্যাবের সেক্রেটারী জেনারেল মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল, বাংলাদেশ ডেইরী ফার্ম এসোসিয়েশন এর সভাপতি মোহাম্মদ ইমরান, সাধারণ সম্পাদক শাহ ইমরান, ই-ক্যাবের জেনারেল ম্যানেজার জাহাঙ্গীর আলম শোভন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ই-ক্যাবের ডিরেক্টর জনাব আসিফ আহনাফ। এছাড়া বাংলাদেশ ব্যাংক, আইসিটি ডিভিশনসহ বিভিন্ন সরকারী দপ্তুরের ১০ জন প্রতিনিধি অংশ নেন।

 

এবারের ডিজিটাল হাট নামে অনলাইন কোরবানি হাট ব্যবস্থাপনায় থাকবে ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ, সার্বিক সহযোগিতায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, তদারকীতে থাকবে বাণিজ্য মন্ত্রণালয় এবং স্লটারিং সেবার দায়িত্বে থাকবে বাংলাদেশ ডেইরী ফার্ম এসোসিয়েশন। এই ফ্লাটফর্মে ই-ক্যাব ও বিডিএফএ অনুমোদিত মার্চেন্ট ছাড়া কেউ কোরবানি পশু বিক্রির জন্য অনুমোদিত বলে বিবেচিত হবেনা।

 

(সাইবারবার্তা.কম/আইআই/২৩ জুন ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ