শনিবার, এপ্রিল ২০ ২০২৪ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল | ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

‘টেলিকম ই-বর্জ্য ব্যবস্থাপনা’ খসড়া নির্দেশিকার বিষয়ে মতামত চায় বিটিআরসি

নিজস্ব প্রতিবেদক,সাইবারবার্তা: দেশে প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে প্রযুক্তির ব্যবহার। একই সঙ্গে টেলিযােগাযােগ পণ্যের আমদানিসহ বৃদ্ধি পাচ্ছে টেলিযােগাযােগ পণ্য উৎপাদন। ফলে দেখা দিয়েছে ই-বর্জ্য ব্যবস্থাপনার।

 

ই-বর্জ্য ব্যবস্থাপনা ও রিসাইক্লিং যেন পরিবেশবান্ধব উপায়ে করা হয় তা নিশ্চিত করতে টেলিযোগযোগ নিয়ন্ত্রক কমিশন বিটিআরসি “টেলিকম ই-বর্জ্য ব্যবস্থাপনা ও রিসাইক্লিং সিস্টেম সংক্রান্ত নির্দেশিকা” প্রনয়ন করার কার্যক্রম গ্রহণ করেছে।

 

এরই ধারাবাহিকতায় পাঁচ ধরনের পণ্যকে ই-বর্জ্যের আওতায় নিয়ে করা হয়েছে খসড়া নির্দেশিকা। এই নির্দেশিকার বিষয়ে সর্বসাধারণের অবগতি ও মতামত চেয়েছে বিটিআরসি।খসড়া এই নির্দেশনায় বলা হয়েছে, ই-বর্জ্য ব্যবস্থাপনা করার আগে কমিশনের অনুমোদন নিতে হবে, জনবহুল বা লোকালয়ের আশপাশে ই-বর্জ্য ব্যবস্থাপনাকারী প্রতিষ্ঠান কার্যক্রম পরিচালনা করতে পারবে না।

 

খসড়া নির্দেশিকায় আরও বলা হয়েছে, ইলেক্ট্রনিক বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে সংগৃহীত টেলিকম যন্ত্রপাতি কোনোভাবেই রিফারবিশড যন্ত্রপাতি হিসেবে দেশে বাজারজাত করা যাবে না।বিটিআরসি জানিয়েছে, খসড়া এই নির্দেশিকার বিষয়ে মতামত আগামী ২০ জুলাই বিকেল ৫টা পর্যন্ত গ্রহণ করা হবে। মতামত পাঠানো যাবে ই-মেইলের মাধ্যমে।

 

বিটিআরসির সম্পূর্ণ নির্দেশনাটি পাওয়া যাবে এই লিঙ্কে ক্লিক করে।

 

(সাইবারবার্তা.কম/আইআই/২২ জুন ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ