বুধবার, জুন ২৩ ২০২১ | ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ - বর্ষাকাল | ১২ই জিলকদ, ১৪৪২ হিজরি

১১ জুন ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা

সাইবারবার্তা ডেস্ক: দেশের সকল জেলার খুদে প্রোগ্রামারদের অংশগ্রহণে আগামী ১১ জুন তারিখে অনুষ্ঠিত হবে ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০২১ এর জাতীয় প্রতিযোগিতা।  জানুক সবাই দেখাও তুমি-এই স্লোগানকে সামনে রেখে শিক্ষার্থীদের মাঝে প্রোগ্রামিং সংস্কৃতি চালু করার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে অনলাইনেই আয়োজিত হচ্ছে এ বছরের আয়োজন।

 

এ বছর নিবন্ধিত সকল শিক্ষার্থীদের অংশগ্রহণে আগামী ১১ তারিখে প্রতিযোগিতার জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে। সকাল ৯ টা থেকে ৯.৩০ মিনিট পর্যন্ত online.nhspc.net ঠিকানায় কুইজ প্রতোযোগিতা এবং সকাল ৯ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত toph.co/contests ঠিকানায় চার ঘণ্টাব্যাপী প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।১১ জুন বিকাল ৪ টায় প্রোতিযোগিতায় বিজয়ীদের নামসহ পুরস্কার ঘোষণা করে সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

 

এর আগে, গত ১ জুন তারিখে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অনলাইনেএ আয়োজনের উদ্বোধন করেন। রেজিস্ট্রেশন শুরু থেকে মাত্র ১০ দিনেই দেশের সকল জেলা এবং ৪৪৪ উপজেলা থেকে ১১৬৯৩ জন শিক্ষার্থী প্রোগ্রামিং এবং কুইজ প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য রেজিস্ট্রেশন করেছে।

 

এনএইচএসপিসি ২০২১ প্রতিযোগিতায় অংশগ্রহণে ইচ্ছুকদেরকে উৎসাহিত করার জন্য অনলাইন গ্রুমিং, ফেসবুক লাইভ এবং টেকনিক্যাল সেশনের আয়োজন করা হয়। দেশের এবং দেশের বাইরে থেকে আইটি বিশেষজ্ঞ,প্রকৌশলী,পেশাজীবীরা এ সকল সেশন পরিচালনা করেন।

 

বিশ্বের অন্যতম টেক জায়ান্ট আমাজনের সলিউশন আর্কিটেক্ট মোহাম্মদ মাহদী-উজ-জামান অপু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল,বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর যুগ্ম সম্পাদক কাজী হাসান রবিন,জনপ্রিয় প্রোগ্রামার,লেখক ও ইউটিউবার ঝংকার মাহবুব,বিডিওএসএনের সাধারন সম্পাদক মুনির হাসান,দেশীয় সফটওয়্যার কোম্পানী ব্রেইনস্টেশন২৩ এর প্রধান নির্বাহী কর্মকর্তা রাইসুল কবীর,জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের সফটওয়্যার ইঞ্জিনিয়ার জুলকারনাইন মাহুমুদ, গুগলের সফটওয়্যার ইঞ্জিনিয়ার রাইহাত জামান নিলয়, অবিচল ইন্টেলিজেন্ট টেকনোলজিসের সফটওয়্যার ইঞ্জিনিয়ার তারিফ এজাজ, ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা (এনএইচএসপিসি) -২০২১ এর একাডেমিক সমন্বয়ক হুমায়ূন কবীর,দ্বিমিকের সফটওয়্যার ইঞ্জিনিয়ার মিজানুর রহমান, এনএইচএসপিসির কোর টীম মেম্বার মোঃ রায়হান ইসলাম, বিডিওএসএনের সমন্বয়ক মোশারফ হোসেন টিপু, এসিএম আইসিপিসি ঢাকা রিজিওনাল সাইট ২০১৯ এর তৃতীয় স্থান অর্জনকারী ও বুয়েটের সিএসই বিভাগের ছাত্র রাফিদ বিন মোস্তফা, এসিএম আইসিপিসি ঢাকা রিজিওনাল সাইট ২০১৯ এর দশম স্থান অর্জনকারী ও কাইট গেমস স্টুডিও এর সফটওয়্যার ইঞ্জিনিয়ার মোঃ হাসিনুর রহমান সহ আরো অনেকেই এ সকল অনলাইন সেশন পরিচালনা করেন।

 

এছাড়া,মূল প্রতিযোগিতার পূর্বে প্রতিযোগিতার প্ল্যাটফর্ম ও নিয়মাবলী সম্পর্কে অভিজ্ঞতা অর্জনের জন্য প্রোগ্রামিং এবং কুইজ প্রতিযোগিতায় অংশ নিতে ইচ্ছুকদেরকে নিয়ে ২৯ মে তারিখ থেকে ৫ জুন পর্যন্ত একটানা প্রস্তুতি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সেই সাথে সারা দেশের নিবন্ধিত শিক্ষার্থীরা ৪ জুন ও ৬ জুন তারিখে প্রোগ্রামিং ও কুইজের দুইটি করে মহড়া প্রতিযোগিতায় অংশ নেয়।

 

প্রসঙ্গত,ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। বাস্তবায়ন সহযোগী বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। জাজিং প্লাটফর্ম হিসেবে টাফ.কো।

 

(সাইবারবার্তা.কম/আইআই/১০ জুন ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ