বুধবার, জুন ২৩ ২০২১ | ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ - বর্ষাকাল | ১২ই জিলকদ, ১৪৪২ হিজরি

অ্যাপের মাধ্যমে ৮ শতাধিক অপরাধী আটক

সাইবারবার্তা ডেস্ক: এফবিআই পরিচালিত একটি এনক্রিপটেড ম্যাসেজিং অ্যাপের মাধ্যমে ফাঁদ পেতে বিশ্বজুড়ে সংঘবদ্ধ অপরাধে জড়িত সন্দেহে ১৮টি দেশের সংঘবদ্ধ ৮ শতাধিক অপরাধীকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে নেদারল্যান্ডস থেকে ৪৯ জন এবং নিউ জিল্যান্ড থেকে ৩৫ জন ছাড়াও সুইডেন ও জার্মানি থেকে ১৩৫ জন সন্দেহভাজনক অপরাধী রয়েছেন। ‘অ্যানন’ নামের এনক্রিপ্টেড ম্যাসেজিং অ্যাপটির ফাঁদে ফেলে অস্ট্রেলিয়ান পুলিশ আটক করতে পেরেছে অন্তত দুইশো অপরাধীকে।

 

অস্ট্রেলিয়ান পুলিশকে সঙ্গে নিয়ে ‘ট্রোজান শিল্ড’ নামের এই ভার্চুয়াল অভিযান পরিচালনা করে ইউরোপীয় পুলিশ আর যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) । এতে অস্ট্রেলিয়ার ৪ হাজার এবং বিশ্বজুড়ে ৯ হাজার পুলিশের সংশ্লিষ্ট ছিলেন।

 

অভিযানে অপরাধীদের গ্রেফতার করার পাশাপাশি নগদ ১৪ কোটি ৮০ লাখ ডলার এবং ৩ হাজার কেজি মাদকও জব্দ করা হয়েছে।মাদক চোরাচালানে জড়িত ছাড়াও পুলিশ ওই অ্যাপের তথ্যের মাধ্যমে অবৈধ মোটরসাইকেল গ্যাংয়ের সদস্যসহ ২২৪ জনকে গ্রেফতার করেছে বলে জানিয়েছেন

 

অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশ কমিশনার রিস কার্শা। ২০১৮ সালে নেয়া এই পরিকল্পনায় শতাধিক দেশের ৩০০টিরও বেশি অপরাধী চক্র অ্যাপ সম্বলিত প্রায় ১২ হাজার ডিভাইস ব্যবহার করেছে বলে জানান তিনি। মঙ্গলবার সিডনিতে একই সংবাদ সম্মেলনে উপস্থিত অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন অভিযানটি বিশ্বজুড়ে সংঘবদ্ধ অপরাধীদের ওপর একদিকে যেমন বড় ধরনের আঘাত, অপরদিকে অস্ট্রেলিয়ার আইন প্রয়োগকারী সংস্থার ইতিহাসে এটি একটি টার্নিং পয়েন্ট।

 

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, এ চক্রটির বিরুদ্ধে মোট ৫২৫টি অপরাধের অভিযোগ আনা হয়েছে। একইসঙ্গে আগামী সপ্তাহগুলোতে আরও বেশি অপরাধের ঘটনা উঠে আসতে পারে।

 

(সাইবারবার্তা.কম/আইআই/৯ জুন ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ