বুধবার, জুন ২৩ ২০২১ | ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ - বর্ষাকাল | ১২ই জিলকদ, ১৪৪২ হিজরি

অর্থনীতিতে বড় অবদান রাখতে পারে গ্রামীন ই-কমার্স

সাইবারবার্তা ডেস্ক: ‘করোনা শুরুর পর থেকেই ই-কমার্সে বিশাল গ্রাহক বেড়েছে। পাশাপাশি বেড়েছে ই-কমার্স উদ্যোক্তা। তবে ই-কমার্সের গ্রাহক বেড়েছে শহরে, যে হারে ই-কমার্স বৃদ্ধি শহরে হয়েছে সে হারে কিন্ত গ্রাম-অঞ্চলে হয়নি। গ্রামীন ই-কমার্স অর্থনীতিতে বড় অবদান রাখতে পারে’।

 

মঙ্গলবার (৮ জুন) বিজনেস প্রমোশন কাউন্সিল ও ই-কমার্স এ্যায়সোসিয়েশন অফ বাংলাদেশ (ই-ক্যাব) এর ‘পলিসি কনফারেন্স ফর ডেভেলপমেন্ট অফ রুরাল ই-কমার্স’ শীর্ষক যৌথ সেমিনারে এমন আশাবাদ ব্যক্ত করেন এ খাতের সংশ্লিষ্টরা।

 

ই-ক্যাবের রুরাল ই-কমার্স স্ট্যান্ডিং কমিটির ভাইস-চেয়ারম্যান জাহিদুজ্জামান সাঈদ আর সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি আমিনুল ইসলাম।

 

একটি উপজেলা বা গ্রামকে বিপিসির পক্ষ থেকে ই-ক্যাবকে সহযোগিতায় সম্পূর্ণ ই-কমার্সের জন্য কাজ করা হবে জানিয়ে অনুষ্ঠান বিশেষ অতিথি বিজেনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) সমন্বয়ক ও বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোঃ আব্দুর রহিম খান বলেন, বিপিসির পক্ষ থেকে আমরা ই-ক্যাবকে সহযোগিতা করবো একটা কেস স্টাডি করার জন্য, যেখানে একটা উপজেলা বা গ্রাম সম্পূর্ণ ই-কমার্সের জন্য কাজ করা হবে। তা তৈরিতে সহযোগিতা করবো আমরা। এর ফলে অন্য গ্রামগুলো যেন উৎসাহিত হয় এমনভাবে কাজ করা হবে।

 

এখনো ই-কমার্সে শহর ও গ্রামে বিশাল বৈষম্য রয়েছে জানিয়ে এটুআইয়ের হেড অব ই-কমার্স রেজওয়ানুল হক জামি বলেন, যারা গ্রাম-অঞ্চলে পণ্যে উৎপাদন করছেন তারা কিন্ত ডিজিটাল মাধ্যমে ব্যবহারে পণ্যে কেনা-বেচা করতে চাইছেন। কিন্ত ই-কমার্সের লেনদেনের দিকে তাকালে দেখা যায়, ই-কমার্সের গ্রাহক বেড়েছে শহরে এবং তারা শহরের পণ্যেই কিনছে। ই-কমার্সের যে হারে বৃদ্ধি শহরে হয়েছে সে হারে কিন্ত গ্রাম-অঞ্চলে হয়নি।

 

দেশের বাহিরে অনেক দেখেছি সরকারি ভাবে ই-কমার্স উন্নয়নে প্রচার-প্রচারণা করা হয়। যদি সে ইন্ড্রাস্টি দেশের অর্থনীতিতে অবদান রাখে। আমি মনে করি দেশের অর্থনীতিতে ই-কমার্স অবদান রাখছে। গ্রামীন ই-কমার্স উন্নয়ন হলে সেটা আরো বেশি বৃদ্ধি পাবে বললেন ই-ক্যাবের রুরাল ই-কমার্স স্ট্যান্ডিং কমিটির ভাইস-চেয়ারম্যান জুনায়েদ আহমেদ।

 

ই-কমার্স এখনো নতুন সেক্টর এর উন্নয়নে কাজ করার আরও অনেক সুযোগ রয়েছে। তবে ক্রেতা এবং বিক্রেতা সবার উচিত সবার সাথে ভালো ব্যবহার করা। নিজে ডেলিভারি ম্যান হয়ে ক্রেতার কাছে গিয়ে কি কি ধরনের সমস্যার সম্মুখীন হয়েছেন তা তুলে ধরেন ই-ক্যাবের রুরাল ই-কমার্স স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ইব্রাহিম খলিল।

 

(সাইবারবার্তা.কম/আইআই/৯ জুন ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ