শুক্রবার, মার্চ ৩১ ২০২৩ | ১৭ই চৈত্র, ১৪২৯ বঙ্গাব্দ - বসন্তকাল | ৮ই রমজান, ১৪৪৪ হিজরি

ডিএমপি কমিশনারের অব্যবহৃত সরকারি নম্বর স্পুফ করে প্রতারণা

সাইবারবার্তা ডেস্ক: থাকেন রংপুরে। সেখানে বসে ডিএমপি কমিশনারের অব্যবহৃত সরকারি নম্বর ‘ব্যবহার করে’ বিভিন্ন থানায় ফোনে পাঠান নির্দেশনা! এভাবে চলতে চলতে শেষ রক্ষা হয়নি রফিকুল ইসলাম নামের ওই যুবকের। ধরা পড়েছেন ইন্টারনেট রেফারেল টিমের হাতে।

 

ঢাকা মেট্রোপলিটন পুলিশের অধীনে পরিচালিত কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশন বিভাগ তাদের ফেইসবুক পোস্টে জানিয়েছে, বেশ কিছু দিন ধরে একদল প্রতারক ডিএমপি কমিশনারের অব্যবহৃত সরকারি মোবাইল নম্বর, ডিরেক্টর র‌্যাব, স্টাফ অফিসার টু আইজিপি সহ বিভিন্ন সরকারি অফিসারের নম্বর স্পুফ করে দেশের একাধিক সরকারি অফিসে কল করে বিধি বহির্ভূতভাবে বিভিন্ন নির্দেশনার মাধ্যমে প্রতারণা করে আসছিল।’

 

পরে ‘ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে’ তদন্তে নামে পুলিশ। প্রযুক্তির সহায়তায় লোকেশন ট্র্যাক করে বোঝা যায়, রংপুর জেলার কোতোয়ালি থানাধীন আলমনগর এলাকা থেকে একটি অ্যাপের মাধ্যমে এটি করা হচ্ছে। এরপর মঙ্গলবার গভীর রাতে ইন্টারনেট রেফারেল টিম লিডার সিনিয়র সহকারী পুলিশ কমিশনার ধ্রুব জ্যোতির্ময় গোপের নেতৃত্বে একটি চৌকস টিম অভিযানে নামে।

রাত দুইটার দিকে অভিযুক্ত মো. রফিকুল ইসলাম বাপ্পিকে তার ভাড়া বাসা থেকে গ্রেপ্তার করা হয়। বাপ্পির হেফাজতে থাকা মোবাইল ফোনে অ্যাপটি লগইন অবস্থায় পাওয়া যায়।

 

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি এই অ্যাপ ব্যবহার করে বিভিন্ন সরকারি অফিসারদের মোবাইল নম্বর স্পুফ করে প্রতারণার কথা স্বীকার করেছেন। তার বিরুদ্ধে রমনা মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

 

(সাইবারবার্তা.কম/আইআই/৩ জুন ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ