শনিবার, এপ্রিল ২০ ২০২৪ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল | ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

হারানো ফোন থেকে হোয়াটসঅ্যাপ ডাটা উদ্ধারের উপায়

সাইবারবার্তা ডেস্ক:কম্পিউটারে ব্রাউজার বা অ্যাপ থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহারের সময় প্রাইমারি ডিভাইস (স্মার্টফোন) ইন্টারনেটের সঙ্গে যুক্ত থাকা বাধ্যতামূলক। তাই আপনার স্মার্টফোন কোন কারণে চুরি হলে অথবা হারিয়ে গেলে কম্পিউটার থেকে স্মার্টফোন ব্যবহার করতে পারবেন না।

 

আপনার স্মার্টফোন চুরি হলে কী করবেন সেই বিষয়ে জানিয়েছে হোয়াটসঅ্যাপ। কয়েকটি সহজ ধাপে আপনার চুরি যাওয়া স্মার্টফোনের হোয়াটসঅ্যাপের তথ্য রক্ষা করতে পারবেন।

 

হারানো ফোন থেকে হোয়াটসঅ্যাপ ডাটা উদ্ধারের উপায়:

 

১। ফোন চুরি হলে প্রথমেই আপনার নেটওয়ার্ক প্রোভাইডারের কাস্টমার কেয়ারে ফোন করে সিম কার্ড লক করুন। এর ফলে আপনার ফোনে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট আর ভেরিফাই করা যাবে না। সিম লক থাকলে আর এসএমএস যাবে না।

 

২। সিম কার্ড লক করার পর আপনার কাছে দুটি অপশন থাকছে। নতুন সিম কার্ড নিয়ে নতুন ফোনে আপনি হোয়াটসঅ্যাপ সেট আপ করতে পারেন। এইভাবে আপনি চুরি যাওয়া ফোনের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সহজেই ডিঅ্যাকটিভেট করতে পারবেন। একসঙ্গে একটা ডিভাইস থেকেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যায়। তাই অন্য ডিভাইস ডিঅ্যাকটিভ হয়ে যাবে নিজে থেকেই।

 

৩। অথবা আপনি হোয়াটসঅ্যাপকে ইমেল করে অ্যাকাউন্ট ডিঅ্যাকটিভ করার আবেদন জানাতে পারেন। এই জন্য ইমেল সাবজেক্টে “Lost/Stolen: Please deactivate my account” লিখে বডিতে নিজের ফোন নম্বর সহ মেসেজ পাঠান।

 

আপনি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিঅ্যাকটিভ করার পরেও সব কন্টাক্ট আপনাকে মেসেজ পাঠাতে পারবেন যা ৩০ দিন পর্যন্ত পেন্ডিং থাকবে। ৩০ দিনের মধ্যে আবার আপনার অ্যাকাউন্টে লগ ইন করলে আপনি আবার সেই মেসেজগুলো দেখতে পাবেন। যদিও ৩০ দিনের মধ্যে অ্যাকাউন্ট অ্যাকটিভ না করলে তা নিজে থেকেই ডিলিট হয়ে যাবে।

 

সৌজন্যেঃ ঢাকাটাইমস

 

(সাইবারবার্তা.কম/আরআই/আইআই ২০ এপ্রিল,২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ