শুক্রবার, জুন ৯ ২০২৩ | ২৬শে জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল | ১৯শে জিলকদ, ১৪৪৪ হিজরি

জেনে নিন মোবাইল চার্জ দেয়ার সঠিক নিয়ম

সাইবারবার্তা ডেস্ক: মোবাইল চার্জে দেবার সময় সঠিক নিয়ম মেনে চার্জ না দিলে আপনার ফোনের ব্যাটারি তো নষ্ট হবেই তার সাথে ডেমেজ হবে আপনার শখের মোবাইলটি।চার্জ দেয়ার ক্ষেত্রে যে সকল বিষয় মাথায় রাখত হবে তা বলা হলোঃ-

 

১.ফোনের চার্জ হয়ে যাবার পর ফোনের থেকে চার্জার খুলে ফেলুন।কারণ বেশি ভাগ মোবাইল অভারচার্জ প্রটেক্টেড নয়।চার্জার না খুললে আপনার ফোনটি অভারচার্জ হবে।যা আপনার শখের মোবাইলের ব্যাটারি কে ড্যামেজ করে দিবে।তাই চার্জ হয়ে গেলে ফোন থেকে চার্জার খুলে ফেলউন।

 

২.সব সময় ফোনের চার্জ রাখার চেষ্টা করবেন ২০%থেকে ৮০% এর মধ্যে।কারণ এখন কার মোবাইলের বেশি ভাগ ব্যাটারি লিথিয়াম আয়ন ব্যাটারি দিয়ে তৈরি।তাই ব্যাটারির একটি রিসাইকেলিং শক্তি আছে।এই শক্তি হতে পারে ৪০০-৫০০ বার।আর চার্জ ২০%থেকে ৮০% এর মধ্যে রাখলে ফোনের ব্যাটারি ভাল থাকবে।

 

৩.অনেকেই আছে যারা শুধু পাওআর ব্যাংক দিয়ে মোবাইল চার্জ করে।কিন্তু এটা আপনার মোবাইল কে।কারণ পাওয়ার ব্যাংক একটি নিদির্ষ্ট তড়িৎ প্রবাহে চার্জ আদান প্রদান করে।যদি পাওয়ার ব্যাংক এর সাথে না মিলে তাহলে আপনার ফোন ড্যামেজ হয়ে যাবে।

 

৪.ফোনের আসল চার্জার ব্যবহার করবেন।কেননা চার্জার এর সাথে ফোনের তড়িৎ প্রবাহ একই।

 

৫. সম্ভব হলে আপনার ফোনের ব্যাটারি ২-৩ মাস পর পর ডিসচার্জ করুন।তারপর ০থেকে ১০০ পর্যন্ত চার্জ দিন।এটা আপনার ফোনের ব্যাটারি কে দীর্ঘ স্থায়ি করবে।

 

৬.চার্জ দেবার সময় আপনার ফোনের ব্যাক কাভার খুলে রাখুন।কেননা চার্জ দেয়ার সময় মোবাইল অনেক গরম হয়।যদি ব্যাককভার না খুলা থাকে তাহলে ফোন সেই গরম টা শুশে নিবে।যা আপনার ফোনের ব্যাটারি কে ডেমেজ করে দিবে।

 

৭.ফোন চার্জ দেয়ার সময় কোন ভাবে ব্যবহার করা যাবে নাহ।

 

(সাইবারবার্তা.কম/আরআই/আইআই/১৫এপ্রিল,২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ