শনিবার, এপ্রিল ২০ ২০২৪ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল | ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

যেসব সুবিধা পাওয়া যাবে ‘আলাপ’ কলিং অ্যাপে

সাইবারবার্তা ডেস্ক: গত মার্চ মাসে বাণিজ্যিক উদ্বোধনের পর এবার সরকারি আইপি কলিং অ্যাপের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার রোববার ( এ অ্যাপ ‘আলাপ’-এর উদ্বোধন করেন। অ্যাপটির বিভিন্ন সুবিধা ও ফিচার নিয়ে আজকের বিস্তারিত আলোচনা।

যেসব সুবিধা রয়েছে আলাপ অ্যাপে। যা অন্যসব আইপি কলিং অ্যাপ থেকে আলাপকে আলাদাভাবে পরিচিতি দেয়।

 

ইউনিক নাম্বার

বাংলাদেশে টেলিকমিউনিকেশন্স কোম্পানির আলাপ অ্যাপ ব্যবহারকারীরা একটি আলাদা ইউনিক নম্বর পাবেন। যে কোনো ব্যবহারকারী এ নম্বরে ফোন করতে পারবেন যে কোনো সাধারণ ফোন নম্বরের মতোই। আলাপ নম্বর শুরু হবে ০৯৬৯৬ দিয়ে এবং শেষের ছয় ডিজিট হবে ব্যবহারকারীর বর্তমান মোবাইল নাম্বারের অবিকল।

 

কল রেকর্ড

বিভিন্ন প্রয়োজনে অনেক সময় ফোন কল রেকর্ডের প্রয়োজন হয়। সাধারণ অনেক ফোনে বিল্ট ইন রেকর্ড ফিচার থাকে আবার অনেক ফোনে তা থাকে না। তখন থার্ডপার্টি অ্যাপ ইনস্টলের প্রয়োজন হয়। তবে আলাপ অ্যাপে এ ঝামেলার প্রয়োজন নেই। অ্যাপটিতে রয়েছে কল রেকর্ডিংয়ের সুবিধা। এ সুবিধাটি অ্যাপল ইউজারদের জন্য বেশ কার্যকরি হবে। অফলাইনেইও চলে এ অ্যাপটি ব্যবহার করতে ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে। তবে যদি ব্যবহারকারী অফলাইনেও থাকে ব্যবহারকারীদের সে ক্ষেত্রেও চিন্তার কোনো কারণ নেই। কেননা অফলাইনে থাকা অবস্থায় আলাপ অ্যাপে আসা কলগুলো সরাসরি ফোন নম্বরেই আসবে।

 

কম খরচ

বর্তমান সময়ে প্রতি মিনিট মাত্র ৩০ পয়সা রেটে বাংলাদেশের কোনো সিম বা ল্যান্ডলাইনে কথা বলা যায় না। সেদিক থেকে বলা যায় আলাপ অ্যাপে দেশের সর্বনিম্ন কলরেট পাওয়া যাচ্ছে। অ্যাপ নামিয়ে নিবন্ধন করলেই ১৫ মিনিট ফ্রি টক টাইম পাবেন গ্রাহকরা।

 

কনফারেন্স কল

অ্যাপে ৫ জন কনফারেন্স করতে পারবেন, এক সেকেন্ডের পালস থাকছে, আন্তর্জাতিক মানের ইমোজি গ্রাফিক কনটেন্টসহ মেসেজিং সুবিধা, এইচডি ক্রিস্টাল ক্লিয়ার মানের কল, কল ফরওয়ার্ড, ভিডিও অন ডিমান্ড ও অনলাইন রিচার্জ সুবিধা থাকছে। গুগলের প্লেস্টোর ও অ্যাপল অ্যাপ স্টোর আইওএসে আলাপ অ্যাপ ডাউনলোড করা যাবে। অ্যাপটি ব্যবহার করতে গ্রাহকদের জাতীয় পরিচয়পত্র ছবি দিতে হবে অ্যাপে।

 

আলাপে রিচার্জ করতে প্রথমে অ্যাপে প্রবেশ করে ওপরে থাকা আইকন থেকে ‘Recharge’ অপশনে ক্লিক করতে হবে। তারপর রিচার্জ করার জন্য পেমেন্টগুলো প্রদর্শিত হবে।

 

(সাইবারবার্তা.কম/আরআই/এমএ/৭ এপ্রিল,২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ