বুধবার, জুন ২৬ ২০২৪ | ১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ১৯শে জিলহজ, ১৪৪৫ হিজরি

তথ্য ফাঁস নিয়ে যা জানাল ফেসবুক

সাইবারবার্তা ডেস্ক: বাংলাদেশসহ ১০৬ দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর ও ব্যক্তিগত তথ্য অনলাইনে ফাঁস হয়েছে। এসব তথ্য প্রকাশ করে একটি লো-লেভেল হ্যাকিং প্ল্যাটফর্ম প্রযুক্তি বিশ্বে সাড়া ফেলে দিয়েছে। তথ্য ফাঁস হওয়ার তালিকায় বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারী রয়েছেন ৩৮ লাখ।

 

সবচেয়ে বেশি ৩ কোটি ২০ লাখ তথ্য প্রকাশ করা হয়েছে যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের। তবে যাদের তথ্য ফাঁস হয়েছে, তাদের নোটিফিকেশনের মাধ্যমে এ ব্যাপারে জানানোর কোনো পরিকল্পনা নেই ফেসবুকের।

 

জানা গেছে, ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে আয়ারল্যান্ডের ডাটা প্রটেকশন কমিশন ফেসবুকের সঙ্গে এই তথ্য ফাঁসের ঘটনার ব্যাপারে আলোচনার জন্য যোগাযোগ করে। আলোচনায় ফেসবুক জানিয়েছে, যাদের তথ্য ফাঁস হয়েছে, তাদের নোটিফিকেশনের মাধ্যমে এ ব্যাপারে কোনো তথ্য তারা জানাবে না। জানানোর কোনো পরিকল্পনা নেই।

 

ফাঁস হওয়া তথ্যে দেখা যায়, ফেসবুকের কর্ণধার স্বয়ং মার্ক জাকারবার্গের ব্যক্তিগত তথ্যও চুরি হয়ে গেছে। জাকারবার্গের ব্যক্তিগত মোবাইল নাম্বার, ই মেইল, জন্ম তারিখ চুরি করে ফাঁস করে দেওয়া হয়েছে।

 

এ প্রসঙ্গে ফেসবুকের বক্তব্য, নিরাপত্তা ত্রুটির কারণে এই তথ্যগুলো ফাঁস হয়েছে। তবে ২০১৯ সালেই তারা সব ঠিক করে ফেলেছেন। এই তথ্যগুলো আগের চুরি করা।

 

সৌজন্যেঃ  টেকজুম ডটটিভি

 

(সাইবারবার্তা.কম/আরআই/আইআই  ১৫ এপ্রিল,২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ