মঙ্গলবার, জুলাই ১৬ ২০২৪ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ - বর্ষাকাল | ৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

কম্পিউটারের স্লিপ-হাইবারনেট মোড কী-কেন

সাইবারবার্তা. ডেস্ক: কম্পিউটার যারা ব্যবহার করেন তারা খুব ভালো করেই জানেন পাওয়ার অপশনটা কতো গুরুত্বপূর্ণ। আমরা যখন কম্পিউটারে কাজ করি তখন কাজের পাশাপাশি কম্পিউটারের পাওয়ার অপচয়ের কথাও ভাবতে হয়। ধরুন আপনি একটা কাজ মাঝপথে রেখে কোথাও যাবেন ভাবলেন, এখন নিশ্চয় কম্পিউটার খোলা রেখেই যাবেন না? তাছাড়াও বর্তমান এরকম অনেক অ্যাপ্লিকেশন আছে যেগুলো অনলাইনে ইনস্টল করতে হয়। এখন ইনস্টলেশন প্রসেস মাঝামাঝি হওয়ার পর আপনার কোন একটা জরুরী কাজ যদি চলে আশাকরি টিউনের শেষ পর্যন্ত সাথেই থাকবেন।

 

কম্পিউটারের Sleep Mode (সাময়িক বিরতির জন্য)

Sleep Mode হলো এমন একটি পাওয়ার সেভিং অবস্থা যেটাকে আমরা একটি মুভিকে কিছুক্ষনের জন্য থামিয়ে রাখার সাথে তুলনা করতে পারি। মুভি দেখার সময় কোন বিশেষ প্রয়োজন হলে আপনি যেমন মুভিটাকে থামিয়ে রেখে আবার আগের জায়গা থেকে শুরু করতে পারেন ঠিক তেমনি Sleep Mode এর সাহায্যে আপনি কম্পিউটারের যেকোন কাজকে যেকোন অবস্থায় থামিয়ে রাখতে পারবেন। যখন কম্পিউটারকে Sleep Mode এ রাখা হয় তখন কম্পিউটারের সকল কাজ বন্ধ হয়ে যায় এবং কোন চালু থাকা ডকুমেন্ট কিংবা অ্যাপ্লিকেশন মেমরিতে জমা হয়ে যায়। কিন্তু আপনি চাইলে কয়েক সেকেন্ডের মধ্যেই আবার কম্পিউটারকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে পারবেন।

 

Sleep Mode প্রায় স্ট্যান্ডবাই মোডের মতোই কাজ করে। এটা তখনি ব্যবহার করা হয় যখন খুব কম সময়ের জন্য কাজের বিরতির প্রয়োজন পড়ে। কম্পিউটার Sleep Mode এ থাকলে খুব কম পরিমান পাওয়ার খরচ হয়।

 

কম্পিউটারের Hibernate Mode (দীর্ঘ বিরতির জন্য)

কম্পিউটারকে Hibernate Mode এ রাখা হলে এটা তার সকল ওপেন ডুটিউমেন্ট এবং চলমান অ্যাপ্লিকেশনগুলো কম্পিউটারের হার্ডডিস্কে রংরক্ষণ করে রাখে এবং পরিপূর্ণভাবে কম্পিউটারকে শাট-ডাউন করে ফেলে। তারপর যখন কম্পিউটারকে চালু করা হয় তখন কম্পিউটার ঠিক পূর্বের সেই অবস্থায় ফিরে আসে যেমনটা Hibernate করার আগ মূহুর্তে ছিলো। তারমানে কম্পিউটারকে Hibernate Mode এ রাখার অর্থ হলো কম্পিউটারের পাওয়ার অপশন বন্ধ করে রিজিউম সাপোর্ট করানো।

 

Hibernate Mode তখনি ব্যবহার করবেন যখন কম্পিউটারকে অনেক সময়ের জন্য বন্ধ রাখার প্রয়োজন হবে কিন্তু আপনি ওপেন ডকুমেন্ট এবং অ্যাপ্লিকেশনগুলোকে বন্ধ রাখতে না চাইবেন। Sleep Mode এ রাখা ল্যাপটপ কম্পিউটার একটা নির্দিষ্ট সময় পরে স্বয়ংক্রিয়ভাবে Hibernate Mode এ চলে যায়।

 

কম্পিউটারের Hybrid Sleep Mode (Sleep Mode এবং Hibernate Mode এর সমন্বয়)

Hybrid Sleep Mode হলো কম্পিউটারের Sleep Mode এবং Hibernate Mode এর একটি সমন্বিত রূপ যা শুধুমাত্র ডেস্কটপ কম্পিউটারে দেওয়া থাকে এবং ল্যাপটপ কম্পিউটারের জন্য আগে থেকেই ডিজেবল থাকে। যখন কোন কম্পিউটারকে Hybrid Sleep Mode এ রাখা হবে তখন এটা তার চালু থাকা সমস্ত কাজকে মেমোরি এবং হার্ডডিস্কে সংরক্ষণ করে রাখে। তারপর এটা কম্পিউটারের পাওয়ার কনজাম্পশনকে একদম কমিয়ে দেয়। সবশেষে যখনি আপনার প্রয়োজন হয় তখনি খুব দ্রুত আপনার কম্পিউটার জাগিয়ে তুলে প্রত্যেকটা কাজ রিজিউম করে দেয়।

 

আগেই বলেছি যে Hybrid Sleep Mode ল্যাপটপ কম্পিউটারে আগে থেকেই ডিজেবল করা থাকে। তাই ল্যাপটপে এই মোড ব্যবহার করতে চাইলে প্রথমে এটাকে এনাবল করে নিতে হবে। Hybrid Sleep Mode এনাবল থাকলে যখনি কম্পিউটারকে Sleep Mode এ রাখবেন তখন স্বয়ংক্রিয়ভাবে এটা Hybrid Sleep Mode এ চলে যাবে। তবে Hybrid Sleep Mode ডেস্কটপ কম্পিউটারের জন্যেই বেশি উপযোগি। কারন এই মোডে থাকা অবস্থায় পাওয়ার চলে গেলেও হার্ডডিস্কে সংরক্ষিত হওয়া কাজগুলোর আপনি রিজিউম সাপোর্ট পাবেন (মেমোরি থেকে হারিয়ে গেলেও)।

 

অপশনগুলো কোথায় আছে?

সাধারনত Sleep এবং Hibernate অপশনগুলো স্টার্টমেনু থেকে শাট-ডাউন এর ডানপাশের তীর তীহৃ থেকে বের করতে হয়। কিন্তু অনেক কম্পিউটারে মাঝে মাঝে দেখা যায় এই অপশনগুলো থাকে না। বিভিন্ন কারনে কম্পিউটার থেকে Sleep এবং Hibernate উধাও হয়ে যেতে পারে। নিচে কারনগুলো উল্লেখ করা হলো-

 

আপনার কম্পিউটারের ভিডিও কার্ড Sleep mode সাপোর্ট না করলে এরকম হতে পারে। সেক্ষেত্রে ভিডিও কার্ডের ড্রাইভার আপডেট করে দেখতে পারেন। আশা করা যায় কাজ হবে।

 

যদি কম্পিউটারে আপনি এডমিন হিসাবে প্রবেশ না করে থাকেন অথবা আপনি যদি গেস্ট ইউজার হয়ে থাকেন তাহলে এই অপশনগুলো আপনি নাও দেখতে পারেন। সেক্ষেত্রে ভিডিও কার্ডের ড্রাইভার আপডেট করে দেখতে পারেন। আশা করা যায় কাজ হবে।

 

যদি কম্পিউটারে আপনি এডমিন হিসাবে প্রবেশ না করে থাকেন অথবা আপনি যদি গেস্ট ইউজার হয়ে থাকেন তাহলে এই অপশনগুলো আপনি নাও দেখতে পারেন। সেক্ষেত্রে পিসিতে এডমিন হিসাবে এক্সেস করতে হবে।

 

তাছাড়া কম্পিউটারের BIOS (Basic Input Output System) থেকেও কম্পিউটারের পাওয়ার সেভিং অপশন বন্ধ হয়ে থাকতে পারে। এক্ষেত্রে কম্পিউটার রিস্টার্ট দিন এবং আপনার কম্পিউটারের ডকুমেন্টেশন দেখে সেটিং ঠিক করে নিন। বায়োস অপশন সাধারনত পিসি বুট নেওয়ার সময় পাওয়া যায়।

 

আপনি যদি Hibernate অপশন না দেখেন তাহলে বুঝে নিবেন যে খুব সম্ভবত পিসিতে Hybrid Sleep অপশন এনাবল করা আছে। টিউনের বাকি অংশে আমরা দেখবো কিভাবে কম্পিউটারে Hybrid Sleep অপশন এনাবল অথবা ডিজেবল করতে হয়। 

 

(সাইবারবার্তা.কম/এন‌টি/এমএ/৬ এ‌প্রিল ২০২১)

শেয়ার করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
আরও পড়ুন

নতুন প্রকাশ